এই মেয়ে, এতো সাহস কেন তোর?


#GeorgeFloydprotest
এই মেয়ে, এতো সাহস কেন তোর?

ভুলে গেছিস তুই তোর এই সাহসের কি মূল্য তোকে দিতে হবে! জন্মের দিন থেকেই তোকে ছুঁড়ে ফেলে দিয়ে দিন শুরু করা আমি রাষ্ট্র, তোর নাম লিখে রাখি শুধু সংখ্যায়! মেরে-ধরে, শৃঙ্খলিত করে, ঘৃণায়, অপ-ব্যবহারে বার-বার আমি যে তোকে আমার করতলবদ্ধ করে রাখি। তাও কোথায় পাস এই ক্ষমতা!
তোর মতো করেই অনেকদিন আগেই বলেছিল একজন। শুনেছিলাম তার কথা, গানে।

Skin head, dead head,
everybody's gone bad
Trepidation, speculation,
everybody, allegation
In the suit, on the news,
everybody, dog food
Black male, blackmail,
throw the brother in jail

All I wanna say is that they don't really care about us
All I wanna say is that they don't really care about us
(HIStory: Micheal Jackson)

শাসকের থেকে শতহস্ত দূরে থেকে শুধু প্রশ্ন করতেই আমি যখন ভীত, তখন তুই কোথায় পাস এই সাহস!

আমি তো পারি না।
আমি কেন পারি না!

প্রণাম। ভালোবাসা। শ্রদ্ধা। সব তোর জন্য। তোর স্পর্ধা আমায় নতূন করে ভাবায়, নতুনভাবে স্বপ্ন দেখায়।

***
ছবিটা তুলেছে বে এরিয়া নিউজ গ্রুপের সিনিয়র চিত্রসংবাদিক, এমি পুরস্কার বিজেতা দাই সুগানো। (Dai Sugano) এর আগে ক্যালিফোর্নিয়ার শিশুদের উপর ড্রাগের প্রভাব আর তার মৃত্যু নিয়ে তার তৈরী 'টর্ন এপার্ট' ডকুমেন্টারি আমেরিকা আর তার ইম্মিগ্রেশন পলিসি কিভাবে পরিবার বর্জিত শিশুদের মানসিক অত্যাচারের কারণ তা নিয়ে বলে বহু আলোচিত। এই ছবিটা তোলার পরও এই কয়েকদিনেই তার টুইটার একাউন্টে ঝড় বয়ে গেছে। মেয়েটি মডেল কিনা, পরিচয় কি তার, কিছুই বাকি রাখে নি এই নেট দুনিয়া। বিক্রির জন্য, ল্যাপটপের ওয়াল পেপার করা থেকে ড্রয়িংরুমে বাঁধিয়ে রাখার প্রস্তাব, সবই দিয়েছে এই দুনিয়া। ছবিটা আমি ওনার টুইটার থেকেই নিয়েছি। যদিও আজ সকালে এক মরমী মানুষ পাঠিয়েছিলেন। তিনিও কষ্ট পান তাই হয়তো ভাগ করে নিতে চেয়েছেন।

(এই ঘটনার পরবর্তী ছবি গোটা বিশ্ব দেখেছে। প্রশাসনের নতজানু হয়ে 'সলিডারিটি টু ব্ল্যাক লাইভস ম্যাটার'। কৌশল, নাটক, ভোটের জটিল অঙ্ক সবই লেখা হয়ে থাকবে বিশ্ব ইতিহাসের পাতায়। )
02.06.2020

Comments

Popular Posts