ক্রিকেট আর তার সাথেই আমার কিছু অক্রিকেটীয় কথা।।

ক্রিকেট আর তার সাথেই আমার কিছু অক্রিকেটীয় কথা।।

সত্যি বলছি, কাল ভোট করে রাত্রি ১২ টায় বাড়ী ঢুকেছি, আর আজ বিকাল এ আবার কলকাতা যাচ্ছি দুপুর ৩টের ট্রেন এ, রাত্রি ৮ টা থেকে ইডেন এ আইপিএল এর ম্যাচ দেখবো বলে। কার সাথে কার ম্যাচ? জানি না তো! জানার দরকারও নেই। যেতে আমায় হবেই। কারন!!!
এই ম্যাচ গুলো আমি আগে মানে যখন শুরু হয়েছিল, সৌরভ যখন কে কে আর এর ক্যাপ্টেন ছিলো, তখন দুটো সিজন এ কয়েকটা ম্যাচ দেখেছিলাম। তখন আমার মনে হতো এই আইপিএল টায় আর যাই হোক ক্রিকেট বলে কোনো খেলা হয় না, বাকি সব কিছু হয়। তারপর তো কত কিছু পেরিয়ে গেল আর আমিও আস্তে আস্তে সময়ের সাথে সাথে কত কিছু পেরিয়ে এলাম। এখন আমার ছেলে আইপিএল দেখে, ওর প্রিয় টিম সি এস কে, আর রায়না নাকি আইপিএল এর বেস্ট প্লেয়ার। হবে হয়তো! কতো কিছুই তো জানি না। না জানি, তাতে কিছু এসে যায় না। আসলে আজ সকাল এ উঠে থেকে ভাবছিলাম, কি এমন হলো যে আমি কিছুতেই কোনো উৎসাহ পাচ্ছি না এই খেলা দেখতে যাওয়ায়। আর একদিন ছিলো যখন আমরা বন্ধুরা সবাই মিলে খেলা দেখতে যাবার নাম করলে পাগল হয়ে উঠতাম, সে ইডেন এ ভারত আর সাউথ আফ্রিকা হোক আর গ্রীন পার্ক এ ভারত- অস্ট্রেলিয়া হোক। তখন খেলা দেখার যে উত্তেজনা বোধ করতাম আজ আর কিছুতেই সেই জায়গায় নিজেকে নিয়ে যেতে পারি না। ছেলে বার বার করে আমায় কত কিছু বলছে, দেখবে চলো কতো কিছু আছে, কমেন্ট্রি শুনবে, গান এর বিটস শুনবে, আরো আরো কত কি! যা বাবাঃ, কমেন্ট্রি শুনতে মাঠে যাবো কেন, পাড়ায় বাবলু দার চায়ের দোকান এ বসে আড্ডা মারতে মারতে, চা এর সাথে শুনবো! আর গান, বাজনা আর বক্স এর বীট, এর সাথে ক্রিকেট এর কি আছে? তোমায় অতো বুঝতে হবে না, শুধু দেখো, দেখে নাও, তারপর বুঝবে। সব কথা তো আর ছেলেকে জিজ্ঞাসা করা যায় না, তাই অনেকক্ষন ভেবে বার করতে চেষ্টা করলাম আজ আমি কার সাথে কার খেলা দেখতে যাচ্ছি। ইডেন এ যখন তখন কে কে আর তো একটা টীম, আর একটা কে। গুগল ঠাকুর জিন্দাবাদ। আচ্ছা রাজস্থান রয়্যালস। কিন্তু শুধু এই টুকু জেনে মাঠে যাওয়া ঠিক নয়। কবিগুরু এক্সপ্রেস এ বসেই যখন রয়েছি তখন জিও র দৌলতে আর কিছুক্ষন গুগল করতে থাকলাম। দুটো টীম এর ক্যাপ্টেন কে? ও হরি!! দীনেশ কার্তিক !! আরে!!এবার টেস্ট এর প্রশ্ন করেছিলাম আমি যখন তখন একটা টেলিগ্রাফ এর রিপোর্ট থেকে আন সীন প্যাসেজ আর তার কিছু প্রশ্ন করেছিলাম, ছেলেদের ভালোও লাগবে আর একটু ইংরাজি না হয় মন দিয়ে পড়বে। সেটা ছিল দীনেশ কার্তিক কোন একটা ম্যাচ ফিনিশার হয়ে ভারত কে জিতিয়েছিলো, আর তাতে তাকে ধোনি র সাথে তুলনা করা হয়েছিল। সে যাই হোক যা হলো, দীনেশ কার্তিক কে আমি চিনলাম। কিন্তু অজিঙ্কে রাহানে কে কি করে চিনবো। আমার কাছে রাজস্থান রয়্যালস মানে আমার স্বপ্নের স্পিনার শেন ওয়ার্ন। থাক আর বেশী গুগল করে লাভ নেই, সব গুগল এর জ্ঞান নিয়ে খেলা দেখতে গিয়ে লাভ নেই। আসলে ভাবছি, কবে আমি শেষ ক্রিকেট খেলা দেখেছি, মানে গোটা ম্যাচ। সৌরভ এর বিশ্বকাপ এর ফাইনাল এ হেরে যাওয়া, অনিল কুম্বলে র শেষ ইনিংস এ দশ উইকেট নেওয়া, সচিন এর শেন ওয়ার্ন কে পর পর ছয় মারা, রাহুল দ্রাবিড় এর অ্যালেন ডোনাল্ড এর বলে ছয় মেরে চুরাশি করা বা পাকিস্তান এর সাথে দুশো সত্তর রান করা, জাভাগল শ্রীনাথ এর পাকিস্তান এর বিরুদ্ধে দুটো ইনিংস মিলিয়ে তেরো উইকেট নেওয়া- মনে করতে গিয়ে দেখলাম আমি কিছুতেই সচিন, সৌরভ, দ্রাবিড়, শ্রীনাথ আর কুম্বলে র বাইরে কোনো সময় ই মনে করতে পারছি না যখন আমি সারা সারা দিন ধরে বসে খেলা দেখছি, বা খেলা দেখার জন্য স্কুল বা টিউশন কামাই করছি। আসলে আমরা যখন খেলা দেখা শুরু করেছিলাম তখন ভারতীয় ক্রিকেট এর সুবর্ন যুগ আসতে চলেছে, মানে এই পাঁচ জন খেলা শুরু করেছে আর এদের অস্তের শেষে শেষেই মনে হয় আমার মতো অনেকেই খেলা দেখার উৎসাহ হারিয়ে ফেলেছে। আমি কি খুব অর্থডক্স ভাবনার হয়ে পড়েছি। না, তা তো নয়। আমার দেখা সেরা ক্যাপ্টেন সৌরভ হলেও আমি ক্যাপ্টেন হিসেব এ ধোনি কে অনেক এর থেকে ভালো ক্যাপ্টেন মনে করি। আমার দেখা সেরা ক্রিকেটীয় শট দ্রাবিড় মারতে পারে জেনেও আমি বিশ্বাস করি একজন রাহুল দ্রাবিড় আর একজন সচিন এর সমস্ত শট নিজের দিন এ বিরাট কোহলি মারতে পারে, বা মেরেও থাকে। আমি মনে করি ভারতবর্ষের সমস্ত গ্যালারি সঠিক ভাবেই তার উত্তরণ ঘটিয়েছে "শা স আ আ চীন- শচীন" থেকে "কো ও ও হালি- কো ও হা আ লি- কোহলি" ধ্বনির মাধ্যম এ। সব কিছুর পর ও আমার যেন কেমন কেমন লাগছে, শুধুই যেন মনে হচ্ছে, ধুর, কি করতে যাচ্ছি!! কাটিয়ে দিলেই পারতাম ছেলেকে। আসলে আমি অনেক ভেবে নিজেকে বুঝতে পারলাম যে আজকাল আমি ক্রিকেট এর অংশ কিছু দেখি আর আগে আমি ক্রিকেট খেতাম, ক্রিকেট ঘুমাতাম, ক্রিকেট খেলতাম, ক্রিকেট দেখতাম আর ক্রিকেট বাস করতাম।
শুধু একদিন যে ক্রিকেট কে ভালোবাসতাম, সেই ভালোবাসা টার ছিঁড়ে না যাওয়া বেহায়া সুতোর শেষ প্রান্ত টুকু লেগে থাকা টান ই হয়তো আজ যাচ্ছি। আমি জানি, আর যাই হোক আইপিএল এর ম্যাচ এ আমি ক্রিকেট দেখতে যাচ্ছি না। যতই হোক, যাই হোক, যতো নাচা-গান যাই হোক, মূল আধার তো ক্রিকেট। এই টুকু নিয়েই না হয় যাই।
যাক শেষ কথা হলো যে, এই ম্যাচ এর বাকি দশ- দশ মানে কুড়ি জন প্লেয়ার এর এক জন প্লেয়ার এরও আমি নাম জানি না।
আচ্ছা, মাঠ থেকে বের করে দেবে না তো!!!!????
আচ্ছা, আমার মনে হয় বয়স হয়ে যাচ্ছে?
তা, হোক।
(আজ আমি মাঠ এ যাচ্ছি আমার ছেলে আর ওর বন্ধু নিরবিৎ এর সাথে)
15th May2018
Swapnaneel & Nirbid (15thMay2018)

Comments

Popular Posts