শীতকাল কবে আসবে সুপর্ণা ? (১)

শীতকাল কবে আসবে সুপর্ণা ? (১)

#বছরেরপ্রথমদিন
এতো আহ্লাদ করার মতো কিছু নেই, জানি।
কারন শিবরাম তো বলেইছেন, যে প্রতি বছরই নতুন বছর আসে আর সেটা কখনই একবছরের বেশি থাকে না। আমি না হয় ওনার মতো করেই একটু ভাবি, যে বছরের প্রথমদিন বলে আহামরি করে কিছু করার নেই, প্রতিবছরই একবার করে বছরের প্রথমদিন আসে এবং তার আয়ু মাত্র একদিন।
বরঞ্চ মন খারাপ হতে শুরু করেছে সকালের পর থেকেই। কারন কি? বুঝতে পারছো না! আরে ধূর! শীতকালীন ছুটি আজই শেষ। কাল থেকে আবার সকাল-সন্ধ্যা ট্রেন এর ডেইলি পাষন্ড! (হতে চাই বা না চাই সবাই তাই বলে!)
এই শীতকালীন কয়েকদিনের ছুটি আমার খুব প্রিয়। এইসময় সকাল বেলায় আমি ঘুম থেকে দেরী করে ওঠার পর রোজই চা, খবরের কাগজ গল্পের বই আর সিগারেট নিয়ে আমি তিনতলার বারান্দায় রোদে বসি একা শতরঞ্জি পেতে। কোনো ঝামেলা, বাজার বা কোন কাজই আমি করি না। যতক্ষন না পূর্বের রোদ আমাদের বারান্দা থেকে সরে যায়, আমিও ততক্ষন উঠি না। শুধু রোদের চলার সাথে সাথে আমি আমার শতরঞ্জি র দিক পরিবর্তন করি। এই সময় আমি কোনো কিছুতে কান দিই না, সে মা বাজার আনতে বলুক আর স্বাতী ছেলেকে দিয়ে আসার কথা বলুক। ওখানে বসে আমি কিছু আর শুনতে পাইনা, নীচে থেকে যাই বলুক। তবে মাঝে মাঝে চা পেয়ে যাই, আর সাথে আমার সিগারেট তো আছেই। ঘুম-ঘুম, অল্প ঘুম, একটু কাগজ পড়া, খানিকক্ষণ গল্পের বই পড়া এই করে রোদে গা ম্যাজম্যাজ ভাব কাটাতেই দুপুর বারোটা করে দিই। মাঝে মাঝে নীচ থেকে চা দিতে আসে আর বলে,
- ও, তুমি তো জেগেই আছো! নীচে নামো!
- নামব, নামবো! ধৈর্য ধরো! ঘুমটা কাটুক আগে!
এই সকালগুলো ছিল আমার খুব প্রিয়। আজ এবছরের প্রথমদিনে সেই রোদ মাখানো গায়ে যখন ঘুম কাটাচ্ছি ঠিক তখনই 'মূর্তিমান' হাজির। অন্যদিন ওঠে না এতো তাড়াতাড়ি। আজ উঠেছে, তাই আমায় সব জ্ঞান একবারে একসাথে দেবে, সে মোবাইলে কিছু শেখানো হোক আর মারামারি করা হোক। তাই এই করেই বাপ-ব্যাটা দুজনে তিনবার করে চা আর কেক খেয়ে কাটালাম। আর আমার 'ছেলের মা' চা দিয়ে গেল আর মাঝে মাঝে ছবি তুলে দিল। আবার এক বছরের অপেক্ষা। বছর শেষের এই ছুটিটা আমার বাকি বছর কাজ করার রসদ যোগায়। চেয়ে থাকি, কবে ডিসেম্বর আসবে! কবে এরকম শীতকাল আবার আসবে!

"তড়বড়ে নিঃশ্বাস ফেলি এখন-
যে দিক দিয়ে আসি, সে দিকেই দৌড় দি
কেন এই দৌড়ে যাওয়া? আমার ভালো লাগে না
শীতকাল কবে আসবে সুপর্ণা আমি তিনমাস ঘুমিয়ে থাকব।"
** ছবিগুলো তুলে দিয়েছে Swati Dan, আর একবারও বলে নি আমার একটা তুলে দাও।

01/01/2019



Comments

Popular Posts